শর্টকাট ভাইরাস সমস্যা ও সমাধান | ShortCut Virus Remover”

অনেক কষ্ট করে কারো কাছ থেকে প্রয়োজনীয় ডাটা আনলেন কিংবা কাউকে ডাটা কপি করে দিলেন। কিছুক্ষণ পরে দেখা গেল আপনার সেই প্রয়োজনীয় ডাটা গুলো সব উধাউ! আছে শুধু ধ্বংসাবশেষ মানে সেই ডাটা গুলোর কিছু শর্টকাট ফোল্ডার। শর্টকাটে ক্লিক করলেন কিন্তু কনো ডাটা নেই! আপনার এন্টিভাইরাস দিয়ে স্ক্যান করলেন কিন্তু কনো ভাইরাস পেলেন না। ড্রাইভের প্রোপারটিজে দেখলেন সেখানে ডাটা কপি করার পর যে সাইজ ছিল এখনো সেই সাইজই আছে! কিন্তু ডাটা গুলো নেই! মাথাটা তো পুরাই নষ্ট তাইনা? এখন কি করবেন?

শর্টকাট ভাইরাস!! জী ভাই…এইসব কান্ড-কারখানা যিনি করতেছেন সেই ভদ্রলোকটির নাম শর্টকাট ভাইরাস। পেন্ড্রাইভে, পোরট্যাবল হার্ডডিস্কে বা যেকোনো রিমুভ্যাবল ডিভাইসে করে যারা ডাটা কপি বা শেয়ার করে থাকেন তাদের কম্পিউটারে এই ভদ্রলোকটি প্রায়ই বেড়াতে আসেন এবং সাথে গিফট হিসেবে আপনার জন্য নিয়ে আসে অনেক যন্ত্রনা!

তো আসুন এই শর্টকাট ভাইরাস ভদ্রলোকটির সম্পর্কে একটু জানা যাকঃ

এটি আসলে একটি Latent Trojan Virus (সুপ্ত ট্রোজান ভাইরাস)। Latent Trojan Virus এইজন্যে বলা হয় কারন এদেরকে কোন এন্টিভাইরাস সহজে ডিটেক্ট করতে পারে না। এরা ততক্ষণ পর্যন্ত ছড়ায় না যতক্ষণ না পর্যন্ত আপনি শর্টকাটে ক্লিক করবেন। একবার যদি ভুলেও শর্টকাটে ক্লিক করে ফেলেন তাহলে এই ভাইরাস আপনার পুরো ড্রাইভে ছড়িয়ে যাবে এবং আপনার ডাটা গুলো সব হাইড করে ফেলবে।

এই ভাইরাসটি মূলত কিভাবে কাজ করে?

এটি আপনার ফাইলের Attribute এবং আপনার ফাইলের Location (পথ) চেইঞ্জ করে হাইড করে ফেলে এবং আপনার ফাইলটির একটি ফেইক শর্টকাট তৈরি করে। যার ফলে আপনার ড্রাইভের সাইজ ঠিকই থাকে কিন্তু ডাটা গুলো উধাউ হয়ে যায়।

এধরনের ভাইরাস থেকে বেঁচে থাকতে পূর্ব সাবধানতাঃ

  • প্রথমেই যে ড্রাইভে ডাটা কপি করবেন বা যে ড্রাইভ থেকে ডাটা নিবেন সেই ড্রাইভটি এন্টিভাইস দিয়ে স্ক্যান করে নিন।
  • ডাটা কপি করার সময় চেষ্টা করবেন যে ড্রাইভে ডাটা কপি করবেন সেই ড্রাইভে না ঢুকে Copy to অপশন দিয়ে সরাসরি সেই ড্রাইভে ডাটা সেন্ড করতে।
  • সন্দেহজনক নামের কোন ফাইল দেখলে তাতে ভুলেও ক্লিক করবেন না। কেননা ভাইরাস ততক্ষণ পর্যন্ত ছড়ায়না যতক্ষণনা পর্যন্ত আপনি ভাইরাসের উপর ক্লিক করবেন।

ভাইরাসে আক্রান্ত হবার পরে কি করবেন?

নো চিন্তা ডু ফুর্তি! এই ভদ্রলোককে ধ্বংস করার জন্য আমি একটি ছোট প্রোগ্রাম তৈরি করেছি ShortCut Virus Remover V-1.0, এটা ব্যাবহার করুন।
সফটওয়্যারটি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করুন-

ডাউনলোড

সফটওয়্যারটি ব্যাবহার প্রনালীঃ

  • প্রথমে ডাউনলোড করা RAR ফাইলটি Extract করুন। Extract করার জন্য WinRAR ব্যাবহার করতে পারেন। না থাকলে এই লিঙ্ক  ডাউনলোড  থেকে ডাউনলোড করে নিন এবং সেটাপ দিন।
  • Extract করার পর ফোল্ডারে ২ টি ফাইল পাবেন।

১. ShortCut Virus Remover

২. iReset

  • যে ড্রাইভে শর্টকাট ভাইরাস গুলো রয়েছে সেই ড্রাইভে ShortCut Virus Remover সফটওয়্যারটি রাখুন এবং ডাবল ক্লিক করে রান করান।
  • প্রোগ্রামে প্রদর্শিত Instruction অনুযায়ী কাজ করুন।
  • কিছুক্ষণের মধ্যেই প্রোগ্রামটি তার কাজ শেষ করবে এবং আপনার হাইড হওয়া ডাটা গুলো আবার আগের মতো আপনার ড্রাইভে চলে আসবে। কাজ হয়ে গেলে প্রোগ্রামটি ক্লোজ করে দিন।
  • এবার ড্রাইভে যদি আপনার সেই ডাটা গুলো বাদে অতিরিক্ত বা সন্দেহজনক কোন ফাইল/ফোল্ডার থাকে তাহলে সেগুলো ডিলিট করে দিন।

ব্যাস কাজ শেষ! ভাইরাস গুলোর ইন্নাল্ললাহ হয়ে গেলো!

এরপর আপনার ড্রাইভের ডাটা ফোল্ডার গুলোর Attribute ও Location আগের মত করার জন্য iReset সফটওয়্যারটি ওপেন করুন এবং নিচের মত কাজ করুন-

  • আক্রান্ত ড্রাইভের একটি ফোল্ডারের উপর মাউসের লেফট বাটন দিয়ে ক্লিক করে চেপে ধরে iReset সফটওয়্যারটির (+) চিহ্ণিত স্থানে ছেড়ে দিন।
  • এরপর Reset বাটনে ক্লিক করুন।
  • এভাবে প্রতিটি ফাইল/ফোল্ডার Reset করুন। এতে করে আপনার ডাটা ফাইল/ফোল্ডার গুলোর Attribute ও Location আগের মত হয়ে যাবে!

ব্যাস! কাহিনী শেষ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *