যে ৫ কারনে আপনি ভাল ওয়েব ডেভেলপার হতে পারবেন না।

web-developmentকেমন আছেন সকলে। আশা করি সকলেই ভালো আছেন। যারা প্রায়সময় আমাকে মেইল করেন তাদের অনেক ধন্যবাদ জানিয়ে আমার আজকের নতুন পোষ্ট শুরু করছি। আজ আলোচনা করব ওয়েব ডেভেলপারদের সর্বনাশের ৫টি প্রধান কারন নিয়ে। চলুন তবে সরাসরি আলোচনায় যাওয়া যাক।

পারি পারি ভাব :

 

একজন নতুন ওয়েব ডেভেলপার এর সবচেয়ে বড় সমস্যা হল ভাব নিয়ে থাকা। যা তার ভবিষ্যৎ নষ্ট করার জন্য অনেকাংশে দায়ী। আমাদের সবসময় মনে রাখা জরুরী, ওয়েব জগতটা এত ছোট নয় যে খুব সহজেই আমরা সবকিছু শিখে ফেলতে পারব। কয়েকটা CMS শিখে নিলেই একজন ওয়েব ডেভেলপার হওয়া যায়না। এই জগতের সম্পুর্ন জ্ঞান আহরণ করতে অবশ্যই যথেষ্ট শ্রম ও সময় আমাদের অতিবাহিত করতে হবে। তাই আমার মতে পারি পারি ভাব নিয়ে থাকা কোনক্রমেই উচিত নয়। কেননা আপনি কি পারেন এবং কি পারেন না তা আপনার কাজের দ্বারাই প্রমাণিত হবে।

 

অনুশীলনের অভাব :

 

অনুশীলনের অভাবেও একজন ওয়েব ডেভেলপারকে মারাত্মক বিপদে ফেলতে পারে। অনুশীলন না করলে অনেকসময় ছোটখাটো অনেক ভুল থেকে যায় যার কারণে পরিপূর্ন ওয়েব ডেভেলপার হতে বেশ বেগ পেতে হয়। তাই আমাদের নিয়মিত অনুশীলনের মাঝে থাকা উচিত যাতে ছোটখাটো ভুলগুলো এড়িয়ে চলতে পারি। মনে রাখবেন ভাই, অলসতাই সকল নষ্টের গোড়া।

 

চীট শিটের অপপ্রয়োগ :

 

বর্তমানে অনেক কম্পিউটার কোচিং সেন্টারে ওয়েব ডেভেলপার এর প্রশিক্ষন দেয়া হয়ে থাকে। এবং কোর্স এ সহজে ও দ্রুত ক্লায়েন্ট এর কাজ সম্পন্ন করার জন্য কিছু চীটশীট দেয়া হয় যা ব্যবহার করে খুব দ্রুত একটি সাইট ডেভেলপ করা সম্ভব। কিন্তু অনেকে সেই শীট সারাজীবন কপি করেই সাইট ডেভেলপের কাজ করে যান যা উচিত নয়। কেননা, ওয়েব জগত দ্রুত পরিবর্তনশীল এবং সেই সাথে নিত্যদিন কোডিং এর ধরনও পরিবর্তিত হচ্ছে। আপনি যদি পুরাতন পদ্ধতিতে সাইট তৈরি করে যান এবং নতুন পদ্ধতি গ্রহন না করেন তবে আপনি যেকোন সময় ক্লায়েন্ট হারাতে পারেন। তাই চীটশীট নিয়ে বসে না থেকে সবসময় নিজের কোড নিজে লেখার অনুশীলন করুন এবং নতুন নতুন পরিবর্তন সম্পর্কে ধারনা রাখুন। এতে আপনার লাভ ছাড়া ক্ষতি হবার কোন সম্ভাবনা নেই। এখন আমার উপদেশ ভালো না লাগলেও কিছুদিন গেলে নিজেই তা বুঝতে পারবেন।

 

নিজেকে গুটিয়ে রাখা :

 

অনেকেই নিজেকে গুটিয়ে রাখেন পাছে লোকে কিছু বলে ভেবে। কিন্তু নিজেকে গুটিয়ে রাখলে তো ভাই কেউ আপনাকে চিনতে পারবেনা। আর কেও না চিনলে আপনাকে কেউ কাজ দেবেনা। তাই নিজেকে খোলস থেকে বের করে আনা খুব জরুরী। আপনি নিজেই দেখতে পান যে আপনার চেয়ে কম জেনেও লোকজন হরদম কাজ করে যাচ্ছে নির্ভয়ে তাহলে আপনি কেন পারবেন না? হাটিহাটি পা পা করে বের হয়ে আসুন দেখবেন আস্তে আস্তে সব ঠিক হয়ে গেছে। নিজের উপর আস্থা রাখুন সবসময়।

 

কাজ না করে সফলতার স্বপ্ন দেখা :

 

আমাদের মাঝেই এমন অনেকে আছেন যারা রাতারাতি বড়লোক হওয়ার আশায় এপথে আসেন এবং এদের শেষ পরিণতি হয় এপথ থেকে বিদায়। একটা কথা আমাদের মনে রাখা জরুরী “সফলতা কখনো তাড়াতাড়ি ধরা দেয়না”। সফলতার মুখ দেখতে হলে শত বিপত্তির মধ্যে থেকেও হাল ছাড়া যাবেনা। নিজের উপর বিশ্বাস রাখতে হবে এবং আল্লাহ এর কাছে প্রার্থনা করতে হবে। মনে রাখবেন সফলতার জন্য সংগ্রামের কোন বিকল্প নেই। কাজ না করে দিবারাত্রি কেবল স্বপ্ন দেখলে টাকাও সেই স্বপ্নের একাউন্টে জমা হবে হাতে আর পাওয়া যাবেনা। তাই যে কাজে আপনি এক্সপার্ট সেটার পেছনে সময় ব্যয় করুন। মরীচিকার পেছনে দৌড়ালে সফলতা থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা থাকে।

মোঃ আনিসুর রহমান ভূঁইয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *