নকিয়ার ঘরে ট্যাবলেট ও ফ্যাবলেট।

Lumia-1520-bg20131022100808মজবুত, টেকসই আর সাশ্রয়ী মোবাইল ফোনের কথা আসলেই চলে আসে নকিয়ার নাম। তবে স্মার্ট দুনিয়ার তাগিদ দেরিতে অনুমান করায় খেসরাত গুণতে নকিয়ার মোবাইল ইউনিটকে বিক্রি হতে হয়েছে মাইক্রোসফটের কাছে। তবে একেবারেই নব্য ঘরানার লুমিয়া সিরিজের ফ্যাবলেট আর ট্যাবলেট নিয়ে হাজির নকিয়া।

মধ্যপ্রাচ্যের দেশ আবুধাবিতে এ ঘরানার পণ্য উপস্থাপন করেছে নকিয়া। লুমিয়া ‘২৫২০’ মডেল হচ্ছে ১০ ইঞ্চি পর্দার উইন্ডোজভিত্তিক নকিয়া ব্র্যান্ডের প্রথম ট্যাবলেট। এ মডেলের বৈশিষ্ট্য ১০৮০ পিক্সেলের এইচডি ডিসপ্লে, গরিলা গ্লাস টু প্রটেকশন, জেডইস লেন্সের ৬.৭ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

কারিগরি বৈশিষ্ট্যেয় আছে ২.২ গিগাহার্টজ কোয়াড কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ২ জিবি (RAM), ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ ছাড়াও ৩২ জিবি মাইক্রোএসডি সমর্থন করে।

বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে ফোরজি এলটিই সংযোগ, ৮০০০ অ্যাম্পিয়ার ব্যাটারি এবং ফ্রি স্কাইড্রাইভ স্টোরেজ সুবিধা। এ ছাড়াও প্রিলোড হিসেবে নকিয়া স্টোরিটেলার, ভিডিও ডিরেক্টর এবং মাইক্রোসফট অফিস অ্যাপ পাওয়া যাবে।

রংয়ের বৈচিত্র্যে আছে লাল, সাদা, কালো এবং আকাশি। সঙ্গে আছে নকিয়া পাওয়ার্ড কিবোর্ড। এটি টাচপ্যাড ঘরানার কিবোর্ড। এ কিবোর্ডের সঙ্গে আছে পাঁচ ঘণ্টার সমর্থনযোগ্য আলাদা ব্যাটারি। ব্যবহারিক সুবিধায় আছে দুটি ইউএসবি পোর্ট।

উইন্ডোজ আরটি ৮.১ সংযুক্ত এ ট্যাবলেটের সম্ভাব্য দাম ৪৯৯ ডলার। আসছে বছরের শুরুতেই এ ট্যাবলেট হাতে পাবেন গ্রাহকেরা। প্রথমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফিনল্যান্ডের সীমা পেরিয়ে তবেই এ ট্যাবলেট যাত্রা করবে বিশ্বের অন্য সব দেশের উদ্দেশ্য।

লুমিয়া ১৫২০/১৩২০
একেবারেই ৬ ইঞ্চি পর্দার প্রথম দুটি ফ্যাবলেট উপস্থাপন করেছে নকিয়া। একটি মডেল ১৫২০। অন্যটি ১৩২০। এ দুটি মডেলেই আছে উইন্ডোজ ফোন-৮ অপারেটিং সিস্টেম। সঙ্গে আছে জিডিআরথ্রি আপডেট। এ মুহূর্তে লুমিয়া ১৫২০ মডেলের সম্ভাব্য দাম ৭৪৯ ডলার। আর ১৩২০ মডেলের দাম ৩৩৯ ডলার।

লুমিয়া ১৫২০ মডেলের বৈশিষ্ট্য (১৯২০ বাই ১০৮০ পিক্সেল) রেজ্যুলেশনের ফুল এইচডি ডিসপ্লে, ২,২ গিগাহার্টজ কোয়াড কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ২০ মেগাপিক্সেল পিওরভিউ ক্যামেরা, ২ জিবি (RAM), ৩২ জিবি বর্ধিত স্টোরেজ, ৩৪০০ অ্যাম্পিয়ার ব্যাটারি এবং এনএফসি নেটওয়ার্ক সুবিধা।

প্রসঙ্গত, এ মডেলের সঙ্গে গ্যালাক্সি নোটথ্রি, এইচটিসি ওয়ান ম্যাক্স এবং সনি এক্সপেরিয়া জেড আলট্রার তুলনা করা যায়। এরই মধ্যে ৬ ইঞ্চি ঘরানার ফ্যাবলেট নিয়ে অ্যাপলও গবেষণা করছে এমন খবরও নিশ্চিত করেছেন গবেষকেরা।

লুমিয়া ১৩২০ ফ্যাবলেট
এ ঘরানার নকিয়ার প্রথম ফ্যাবলেটে ডিসপ্লে হচ্ছে ৭২০ পিক্সেল, কোয়াড কোর প্রসেসর, ১ জিবি (RAM), ৮ জিবি ইন্টারন্যাল স্টোরেজ এবং ৬৪ জিবি অবধি মাইক্রোএসডি কার্ড।

বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে ফোরজি এলটিই নেটওয়ার্ক, ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ফ্রন্ট ফেসিং ভিজিএ এবং ৩৪০০ অ্যাম্পিয়ার ব্যাটারি। রংয়ের বৈচিত্র্যে আছে কমলা, হলুদ, কালো এবং সাদা।

আসছে বছরের প্রথমভাগেই চীন এবং ভিয়েতনামে ছাড়াও এশিয়া এবং ইউরোপিয়ান দেশগুলোতে ১৩২০ মডেলের ফ্যাবলেট পৌঁছবে ভক্তদের হাতে। একে স্যামসাং ব্র্যান্ডের গ্যালাক্সি মেগা ৫.৮ এবং হুয়াওয়ে অ্যাসেন্ড মেট মডেলের সঙ্গে তুলনা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *