দেখেনিন মাউস ছাড়াই ওয়েবসাইট দেখার শর্টকাট কি-এর এক বিশাল সম্ভার।

কেমন আছেন সকলে। আশা করি অনেক ভাল। আজকে আমি আপনাদের জন্য নিয়ে আসলাম মজার একটা টিপস। ডেস্কটপের মাউস কিংবা ল্যাপটপের ট্র্যাকপ্যাড অবশ্যই দরকারি। তবে ওয়েবজগতে দ্রুত সন্তরণ করতে কি-বোর্ড শর্টকাটের বিকল্প নেই। একবার কি-বোর্ড থেকে হাত সরিয়ে মাউস ধরা আবার সেখান থেকে কি-বোর্ডে হাত ফিরিয়ে এনে কাজ করাটা বিরক্তিকর, সময়ের কিছুটা অপচয়ও বটে। বেশি বেশি কি-বোর্ড নির্দেশনা মনে রাখাটাও আরেক ঝক্কি।

এ ক্ষেত্রে সমাধান হলো, বাছাই করা কিছু কি-বোর্ড শর্টকাট ব্যবহার করা। সে জন্য Vimium নামের একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে হবে। এটি মূলত মাউস ছাড়াই ওয়েবসাইট দেখার শর্টকাট কি-এর এক বিশাল সম্ভার।

যেভাবে করবেন :

প্রথম কাজ হলো ‘ক্রোম ওয়েব স্টোর’ এবং ‘ফায়ারফক্স অ্যাড-অনস’থেকে Vimium নামের ছোট্ট একটি প্রোগ্রাম নামিয়ে কম্পিউটারে ইনস্টল করতে হবে।

Mozila এর জন্য ডাউনলোড করুন এখান থেকে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Google Chrome এর জন্য ডাউনলোড করুন এখান থেকে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

তারপর www.sarkarzone.com অথবা অন্য যেকোনো ওয়েবসাইট দেখে কয়েকটি শর্টকাট পরীক্ষা করে নিতে পারেন।

যেমন: কি-বোর্ডে G লিখলে ওয়েবপেজটির একেবারে সোজা নিচের অংশে চলে যাবে, gg লিখলে আবার এক লাফে ওপরের অংশে চলে আসবে। এ ছাড়া এক ট্যাব থেকে অন্য ট্যাবে চলে যাওয়া, লিংক খোলাসহ এ রকম প্রচুর শর্টকাট ব্যবহার করা যাবে নিজের সুবিধামতো। এর সমস্যা একটাই, ফেসবুক ও টুইটারের মতো অধিকাংশ ওয়েবসাইটে কাজ করলেও কিছু কিছু সাইটে কাজ নাও করতে পারে। কারণ, অনেক ওয়েবসাইটে তাদের নিজস্ব কি-বোর্ড শর্টকাট থাকে অথবা এই এক্সটেনশনটি সমর্থন করে না।

তো আজকে এই প্রজন্তই আশা করি আপনাদের কাজে লাগবে। সময় পেলে আমার সাইট এ ভিসিট করতে পারেন এখান থেকে। সকল প্রকার সফটওয়্যার নিয়ে করা এই আমার সাইট

ভিসিট করুন।

ভাল থাকুন সকলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *